ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

হিজড়াদের উপদ্রব প্রতিরোধে ব্যবস্থার নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, জুলাই ১৭, ২০২২
হিজড়াদের উপদ্রব প্রতিরোধে ব্যবস্থার নির্দেশ

ঢাকা : হিজড়াদের উপদ্রব প্রতিরোধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে সংসদীয় কমিটি। সমাজকল্যাণ মন্ত্রণালয়কে এ উদ্যোগ নিতে বলা হয়েছে।

রোববার (১৭ জুলাই) জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ কথা বলা হয়।

কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

এতে ডাক্তারি পরীক্ষার মাধ্যমে প্রকৃত হিজড়া সনাক্তকরণে কমিটি গঠন করে আইডি কার্ড প্রদান ও তাদের উপদ্রব প্রতিরোধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়।

সহিংসতায় আক্রান্ত নারী ও পাচারের সময় উদ্ধারকৃত ভুক্তভোগীদের জন্য অস্থায়ী আশ্রয়কেন্দ্র স্থাপনের জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশও করে কমিটি।

বৈঠকে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের তৃতীয় পৃষ্ঠপোষকমন্ডলীর সভা প্রধানমন্ত্রীর সুবিধাজনক সময়ে আহ্বানের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে সারসংক্ষেপ পাঠানোর সুপারিশও করা হয়েছে।

সংসদীয় কমিটির বৈঠকে কমিটি সদস্য সাগুপতা ইয়াসমিন, নাসরিন জাহান রতনা, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন ও আরমা দত্ত অংশগ্রহণ করেন। কমিটির বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরুও বৈঠকে যোগ দেন।

এ বৈঠকে ১৯তম সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের অগ্রগতি, শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ট্রাস্ট সম্পর্কে স্থায়ী কমিটির সুপারিশ অনুযায়ী গৃহীত ব্যবস্থার অগ্রগতি ও সামগ্রিক পরিস্থিতি এবং জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের তৃতীয় পৃষ্ঠপোষকমন্ডলীর সভা ও আইন প্রণয়নের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

এ সময় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় : ১৫১০ ঘণ্টা, জুলাই ১৭, ২০২২
এসকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।