ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

রাজনীতি

কমিউনিস্ট-বাম শক্তির সরকার গঠনের আহ্বান সিপিবির

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
কমিউনিস্ট-বাম শক্তির সরকার গঠনের আহ্বান সিপিবির ছবি: হারুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম দেশের সব কমিউনিস্ট ও বাম শক্তিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে এ কমিউনিস্ট-বাম শক্তির সরকার গঠনে দেশবাসীর সহযোগিতা চেয়েছেন।

মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, দেশ পরিচালনায় আওয়ামী লীগ ব্যর্থ হয়েছে।

বিএনপি আরও বেশি ব্যর্থ। এই ব্যর্থতার গ্লানি থেকে দেশকে মুক্ত করতে সব কমিউনিস্ট ও বাম শক্তি ঐক্যবদ্ধ হয়ে সরকার গঠন করতে হবে। এটা হলে তারাই হবে দেশের এক নম্বর শক্তি।

শুক্রবার (২৮ অক্টোবর) বিকেলে সিপিবির ১১তম কংগ্রেসের উদ্বোধনী সমাবেশে তিনি এ কথা বলেন। ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে সিপিবির চার দিনব্যাপী এ কংগ্রেসের উদ্বোধন হয়।

উদ্বোধনী সমাবেশে সারা দেশ থেকে আসা হাজার হাজার নেতাকর্মী, সমর্থক অংশ নেন।

সমাবেশে মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, দেশের জনগণের সামনে এখন সাম্প্রদায়িকতা, সাম্রাজ্যবাদ, লুটপাটতন্ত্র ও গণতন্ত্রহীনতা- এই চারটি প্রধান বিপদ। এর বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধভাবে সংগ্রাম করতে হবে। আওয়ামী লীগ ও বিএনপি- এই দুই বুর্জোয়া দলের বাইরে বাম-গণতান্ত্রিক শক্তির সরকার গড়তে হবে। মন্দের ভালো খুঁজে লাভ হবে না। ক্ষমতার বদল হয় কিন্তু বুর্জোয়া শাসনের অবসান হয় না।

সিপিবির সভাপতি আরও বলেন, দেশে মুক্তিযুদ্ধ বিরোধী রাজনীতির কোনো স্থান হবে না। তরুণ প্রজন্ম গণজাগরণ করে তা বুঝিয়ে দিয়েছে।

সমাবেশে সিপিবির উপদেষ্টা মনজুরুল আহসান খান সরকারের সমালোচনা করে বলেন, সরকার পদ্মা সেতুর প্রশ্নে বিশ্বব্যাংক ও আমেরিকার বিরুদ্ধে যে অবস্থান নিয়েছে সেটাকে স্বাগত জানাই। কিন্তু হানা, সোফাসহ মার্কিন সাম্রাজ্যবাদের সঙ্গে বিভিন্ন চুক্তিতে আবদ্ধ হওয়া থেকে সরকার বেরিয়ে আসতে পারেনি।

সিপিবির সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমদ বলেন, দেশের উন্নয়নের স্বার্থে সরকার সীমিত গণতন্ত্রের কথা বলছে। কমিউনিস্ট পার্টি কোনোভাবেই গণতন্ত্রকে বাতিল বা সীমিত গণতন্ত্র মেনে নেবে না। দেশে এখন যা চলছে তা নিকৃষ্ট পুঁজিবাদ।

সমাবেশে আরও বক্তব্য রাখেন, সিপিবির প্রবীণ নেতা জসিম মন্ডল, উপদেষ্টা সহিদুল্লাহ চৌধুরী প্রমুখ। সমাবেশ পরিচালনা করেন সিপিবির প্রেসিডিয়াম সদস্য কাজী সাজ্জাদ জাহির চন্দন।

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
এসকে/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।