ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

রাজনীতি

কংগ্রেসের প্রথম দিন সাম্প্রদায়িকতা রোখার স্লোগান সিপিবির

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
কংগ্রেসের প্রথম দিন সাম্প্রদায়িকতা রোখার স্লোগান সিপিবির ছবি: হারুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ‘সাম্প্রদায়িকতা, সাম্রাজ্যবাদ, লুটপাটতন্ত্র, গণতন্ত্রহীনতা রুখে দাঁড়াও’ স্লোগান ধারণ করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) চারদিনব্যাপী জাতীয় সম্মেলন শুরু হয়েছে।

শুক্রবার (২৮ অক্টেআবর) বিকেলে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে কংগ্রেসের উদ্বোধন ঘোষণা করা হয়।

এর আগে উদ্বোধনী সমাবেশে যোগ দিতে দুপুর থেকেই সিপিবির নেতাকর্মী, সমর্থকরা সোহরাওয়ার্দী উদ্যানে সমবেত হতে থাকে। সারা দেশ থেকে আসা হাজার হাজার নেতাকর্মী খণ্ড খণ্ড মিছিল নিয়ে কংগ্রেসে যোগ দেন। তাদের অনেকের হাতে কমিউনিস্ট পার্টির কাস্তে-হাতুড়ি খচিত লাল পতাকা, ব্যানার, ফেস্টুন ছিলো। আবার অনেকেই মাথায় লাল ক্যাপ ও লাল টি-শার্ট পরে কংগ্রেসে যোগ দেন।

সিপিবিরর কংগ্রেসের এ উদ্বোধনী সমাবেশে আমন্ত্রিত অতিথি হিসেবে বিভিন্ন বাম ও গণতান্ত্রিক রাজনৈতিক দলের নেতারাও উপস্থিত ছিলেন।

তবে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির কোনো প্রতিনিধি ছিলেন না। বিভিন্ন রাজনৈতিক দলের যারা উপস্থিত ছিলেন তাদের মধ্যে ওয়ার্কার্স পার্টির বিমল বিশ্বাস, কামরুল আহসান, ঐক্য ন্যাপের পংকজ ভট্টাচার্য, সাম্যবাদী দলের দিলীপ বড়ুয়া, ডাকসুর সাবেক ভিপি ও সাবেক আওয়ামী লীগ নেতা সুলতান মুহাম্মদ মনসুর আহমদ, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু, লেখক-সাংবাদিক সৈয়দ আবুল মকসুদ, কবি মোহন রায়হান, ডাকসুর সাবেক জিএস ও জাসদ নেতা মোস্তাক আহমদ, ন্যাপের ইসমাইল হোসেন প্রমুখ।

কংগ্রেসে আমন্ত্রিত অতিথি হিসেবে বিশ্বের বিভিন্ন দেশের কমিউনিস্ট পার্টির প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। কংগ্রেসের উদ্বোধনের পর ভারত, রাশিয়া, নেপাল, পাকিস্তান, যুক্তরাজ্য, জার্মানি, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, চীন, উত্তর কোরিয়াসহ ১২টি দেশের কমিউনিস্ট ও ওয়ার্কার্স পার্টি থেকে ২৬ জন প্রতিনিধিকে মঞ্চে নিয়ে পরিচয় করিয়ে দেওয়া হয়।

সিপিবির আন্তর্জাতিক বিভাগের নেতা হাসান তারিক চৌধুরী এক এক করে সবাইকে পরিচয় করিয়ে দেন। সিপিবির কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে বিদেশি প্রতিনিধিদের উত্তরীয় পরিয়ে দেওয়া হয়।

 এদিকে কংগ্রেসের উদ্বোধনের আগে দুপুর ২টা থেকে প্রায় দেড় ঘণ্টাব্যাপী মঞ্চে পরিবেশিত হয় উদীচী শিল্পীগোষ্ঠীর গীতি আলেখ্য ‘দিন বদলের পালা’। এতে ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে পাকিস্তান বিরোধী আন্দোলন, স্বাধীনতা সংগ্রামসহ বিভিন্ন সময়ের প্রেক্ষাপট তুলে ধরা হয়।

কংগ্রেসের উদ্বোধনের পর পরই মুষলধারে বৃষ্টি শুরু হয়। প্রচণ্ড বৃষ্টি ও বৈরী আবহাওয়া উপেক্ষা করে সিপিবির নেতাকর্মীরা সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশস্থলে অবস্থান করে নেতাদের বক্তব্য শোনেন।

নেতাদের বক্তব্যের পর একটি লাল পতাকা মিছিল বের হয়। মিছিলটি ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন অব বাংলাদেশ সংলগ্ন গেট দিয়ে বেরিয়ে শাহবাগ হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

শনিবার (২৯ অক্টোবর) সকাল সাড়ে ৯টা থেকে গুলিস্তানের কাজী বশির মিলনায়তনে (মহানগর নাট্য মঞ্চে) কাউন্সিল হবে। সোমবার কাউন্সিলের শেষ দিনে নতুন কমিটি নির্বাচন করা হবে। এবারের কংগ্রেসে সারাদেশে ৬৮৩ জন কাউন্সিলর অংশ নেবেন। এর মধ্যে ২১৭ জন নারী এবং ১৭ জন আদিবাসী। কাউন্সিলে পর্যবেক্ষক হিসেবে থাকবেন ১০৮ জন ভ্যাটারান (প্রবীণ নেতা)।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
এসকে/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।