ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

ক্রিকেট

ভারতকে হারিয়ে প্রথমবার এশিয়া কাপ জিতলো শ্রীলঙ্কার মেয়েরা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৪
ভারতকে হারিয়ে প্রথমবার এশিয়া কাপ জিতলো শ্রীলঙ্কার মেয়েরা

নারীদের এশিয়া কাপের গত আসরের ফাইনালেও ভারতের মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা। সেবার ভারতের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল লঙ্কানদের।

তবে এবার সেই হারের মধুর প্রতিশোধ নিল শ্রীলঙ্কার মেয়েরা। সেই ভারতকেই এবার সহজেই হারিয়ে প্রথমবার এশিয়ার সেরা হলো হলো তারা।

আজ ডাম্বুলায় আসরের ফাইনালে ৮ উইকেটের বড় জয় পেয়েছে শ্রীলঙ্কা। আগে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ১৬৬ রানের লক্ষ্য দিয়েছিল ভারত। সেই লক্ষ্য ২ উইকেট হারিয়ে ও ৮ বল হাতে রেখে পেরিয়ে যায় স্বাগতিকরা। এটি নারী এশিয়া কাপে শ্রীলঙ্কার প্রথম শিরোপা, তাও আবার অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে তারা। অন্যদিকে অষ্টম শিরোপা জেতার স্বপ্নভঙ্গ হলো ভারতের।  
 
লক্ষ্য তাড়ায় নেমে শুরুতেই ধাক্কা খায় শ্রীলঙ্কা। দ্বিতীয় ওভারেই ওপেনার বিষ্মী গুণারত্নে ফেরেন রান আউট হয়ে। দলের সংগ্রহ তখন মাত্র ৭। তবে এরপর দারুণভাবে হাল ধরেন চামারি আতাপাত্তু ও হার্শিথা সামারাবিক্রমা। দুজন মিলে দলকে নিয়ে ৯৪ রান পর্যন্ত। দুর্দান্ত ফর্মে থাকা চামারি আজকেও ম্যাচ জেতানোর পথেই ছিলেন। ৩৩ বলে হাঁকিয়েছেন দারুণ এক ফিফটি। তিনি যতক্ষণ ছিলেন শ্রীলঙ্কা সহজ জয়ের পথেই হাঁটছিল।  

১২তম ওভারে ভাঙে তাদের জুটি। ওভারের দ্বিতীয় বলে চার হাঁকিয়ে আসরে নিজের ৩০০তম রানের দেখা পান চামারি। কিন্তু শেষ বলে ভারতীয় স্পিনার শর্মার বলে সুইপ শট খেলতে গিয়ে বোল্ড হন তিনি। ৪৩ বলে ৯ চার ও ২ ছক্কায় ৬১ রান করেন তিনি। তার বিদায়ের পর দায়িত্ব কাঁধে তুলে নেন সামারাবিক্রমা। ১৪তম ওভারে তার এক চার ও ২ ছক্কায় আসে ১৪ রান।  

শেষ ৩৬ বলে ৫৩ রান দরকার ছিল শ্রীলঙ্কার। ১৫তম ওভারে ১০ রান তুলে চাপ কিছুটা কমান দুই ব্যাটার। ১৬তম ওভারে মিড অফে সামাবিক্রমার সহজ ক্যাচ ফেলে দেন ভারতীয় অধিনায়ক হারমনপ্রীত কৌর। মূলত সেখানেই ম্যাচ ফসকে যায় ভারতের হাত থেকে। সুযোগ কাজে লাগিয়ে ১৭তম ওভারে ফিফটি পূর্ণ করেন সামারাবিক্রমা।

শেষ ১৮ বলে ২৫ রানের লক্ষ্য ছিল শ্রীলঙ্কার সামনে। সামারাবিক্রমা ও কাভিশা দিলহারির ব্যাট থেকে ১৮তম ওভারে আসে ১৭ রান। তাতে ম্যাচ পুরোপুরি ভারতের হাতছাড়া হয়ে যায়। পরের ওভারের চতুর্থ বলে ছক্কা হাঁকিয়ে ম্যাচ শেষ করেন দিলহারি। সঙ্গে সঙ্গে মাটিতে বসে পড়েন তিনি। ভারতের ইনিংসে কয়েকটি ক্যাচ ফেলেছিলেন তিনি। পরে ব্যাট হাতে যা পুষিয়ে দিলেন এই ব্যাটার। সেই সঙ্গে নিজের দলকে পৌঁছে দিলেন জয়ের বন্দরেও।  

ম্যাচ শেষ করার পথে ১৬ বলে ৩০ রান নিয়ে অপরাজিত থাকেন দিলহারি। আর সামারাবিক্রমা মাঠ ছাড়েন ৫১ বলে অপরাজিত ৬৯ রান করে। ম্যাচ সেরা নির্বাচিত হন তিনি। আর পুরো আসরে ৩০৪ রান ও ৩ উইকেট নেওয়া চামিরা আতাপাত্তু নির্বাচিত হয়েছে টুর্নামেন্ট সেরা।

এর আগে ব্যাটিংয়ে নেমে ভারতীয় দল রান তুলেছে ভালো গতিতেই। ওপেনার শেফালি ভার্মা ১৯ বলে ১৬ রান করে বিদায় নিলেও আরেক ওপেনার স্মৃতি মান্ধানার ব্যাট থেকে আসে ৪৭ বলে ৬০ রান। ১০ চারে সাজানো ইনিংসটি। তিনে নামা উমা ছেত্রী (৯) ও চারে নামা হারমনপ্রীত (১১) ব্যর্থ হলেও শেষদিকে রদ্রিগেজ (২৯) ও রিচা ঘোষ (১৪ বলে ৩০ রান) মিলে ভারতকে লড়াই করার পুঁজি এনে দেন। কিন্তু মিস ফিল্ডিং আর ক্যাচ মিসের মহড়ার কারণে শেষ পর্যন্ত হারতে হয় তাদের।

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, জুলাই ২৮, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।