ঢাকা, শুক্রবার, ৩১ শ্রাবণ ১৪৩১, ১৬ আগস্ট ২০২৪, ১০ সফর ১৪৪৬

শিক্ষা

জবির একাডেমিক ভবন শহীদ সাজিদের নামে চান শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২৪
জবির একাডেমিক ভবন শহীদ সাজিদের নামে চান শিক্ষার্থীরা

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): প্রতিষ্ঠানের নতুন একাডেমিক ভবনের নাম পরিবর্তন করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে শহীদ হওয়া ছাত্র ইকরামুল হক সাজিদের নামে রাখার দাবি উঠেছে।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. হুমায়ুন কবির চৌধুরীর কাছে এ দাবি জানিয়ে আবেদন করেছেন জবি শিক্ষার্থীরা।

সাজিদের সহপাঠী মো. সোলায়মান বলেন, আমার বন্ধু ৪ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে আহত হয়। ১৪ আগস্ট হাসপাতালে তার মৃত্যু হয়। সাজিদের সাথে ক্যাম্পাসে অনেক স্মৃতি রয়েছে। সেগুলো এখনো চোখের সামনে ভাসে। দেশের জন্য তার এই আত্মত্যাগ স্মৃতি হিসেবে রক্ষা করার জন্য বিবিএ ভবনের নাম পরিবর্তন করে আমরা ‘শহীদ সাজিদ একাডেমিক ভবন’ করার জন্য দাবি জানিয়েছি বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে। প্রশাসন এটা সিন্ডিকেটের মাধ্যমে পাশ করে পরবর্তীতে স্থায়ী নামফলক লাগিয়ে দেবে বলে আশ্বাস দিয়েছে। আর আমরা আপাতত নিজ উদ্যোগে ভবনের সামনে একটি অস্থায়ী ব্যানার লাগিয়েছি।

এ বিষয়ে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. হুমায়ুন কবির চৌধুরী বলেন, শিক্ষার্থীদের দাবিটা যৌক্তিক। তবে ভবনের নাম পরিবর্তন করতে একটা নিয়মের ভেতর দিয়ে যেতে হবে। বিষয়টি সিন্ডিকেটের মাধ্যমে পাশ করতে হবে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক দফা চলাকালে গত ৪ আগস্ট মিরপুর এলাকায় গুলিবিদ্ধ হন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা (২০১৮-১৯ শিক্ষাবর্ষের) বিভাগের শিক্ষার্থী মো. ইকরামুল হক সাজিদ। মাথার পেছন থেকে বুলেটটি তার চোখের পেছনে আটকে যায়। তাকে উদ্ধার করে প্রথমে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে সেখান থেকে তাকে সিএমএইচ হাসপাতালে নেওয়া হয়। গতকাল বুধবার ২টা ১৫ মিনিটের দিকে সাজিদ মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২৫
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।