ঢাকা, বুধবার, ৩ আশ্বিন ১৪৩১, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

লেবাননে একসঙ্গে কয়েক হাজার পেজার বিস্ফোরণে নিহত ৯ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৪
লেবাননে একসঙ্গে কয়েক হাজার পেজার বিস্ফোরণে নিহত ৯ 

লেবাননে একসঙ্গে কয়েক হাজার পেজারে বিস্ফোরণের অস্বাভাবিক ঘটনা ঘটেছে। এই ঘটনায় এখন পর্যন্ত ৯ জন নিহত ও ২৭৫০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে বলে জানিয়েছে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্থানীয় সময় মঙ্গলবার(১৭ সেপ্টেম্বর) বিকেল ৩টা ৪৫ মিনিটের দিকে বিস্ফোরণ শুরু হয়ে পরবর্তী প্রায় ১ ঘণ্টা সময় ধরে দেশটির বিভিন্ন এলাকায় ডিভাইসগুলো বিস্ফোরিত হতে থাকে।  

নিহতদের মধ্যে আট বছর বয়সী একটি মেয়েও রয়েছে। হিজবুল্লাহ বলছে বিস্ফোরণে তাদের আট যোদ্ধার মৃত্যু হয়েছে। হিজবুল্লাহ এমপি আলী আম্মারের ছেলে মোহাম্মদ মাহদি আম্মারও নিহত হয়েছেন বলে জানা গেছে। লেবাননে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মোজতবা আমানিও বিস্ফোরণে আহত হয়েছেন।  

হিজবুল্লাহ এক বিবৃতিতে বলেছে, আমরা এই অপরাধমূলক আগ্রাসনের জন্য সম্পূর্ণরূপে ইসরায়েলি শত্রুদের দায়ী করছি, ইসরায়েল অবশ্যই এই পাপপূর্ণ আগ্রাসনের জন্য তার ন্যায্য শাস্তি পাবে।

মধ্যপ্রাচ্য ভিত্তিক একাধিক সংবাদমাধ্যমে খবর বেরিয়েছে, এ ডিভাইসগুলো লেবাননে যাওয়ার আগে মোসাদের হাতে এসেছিল, তারা ব্যাটারির উপর অত্যন্ত উচ্চ বিস্ফোরক পিইটিএন লাগিয়ে দিয়ে ভিভাইসগুলো লেবাননে পাঠায়। এরপর দূর থেকে ব্যাটারির তাপমাত্রা বৃদ্ধি করে বিস্ফোরণ ঘটায়।

পেজার হলো একটি তারবিহীন যোগাযোগের ডিভাইস। যা দিয়ে ইন্টারনেট ছাড়া বার্তা আদানপ্রদান করা যায়। পেজার দুই ধরনের হয়, একটির মাধ্যমে শুধুমাত্র বার্তা পাওয়া যায়। আরেকটির মাধ্যমে বার্তা পাওয়া এবং পাঠানো দুটোই করা যায়। মোবাইল ফোন সহজলভ্য হওয়ার আগে পেজার ব্যবহারের চল ছিল।

বর্তমানে পেজার খুব একটা ব্যবহৃত না হলেও লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ নিজেদের মধ্যে যোগাযোগের ক্ষেত্রে মোবাইল ফোনের বদলে এই ডিভাইসটি ব্যবহার করত। কারণ মোবাইল ফোন ব্যবহার করলে ইসরায়েলিরা তাদের সহজেই ট্র্যাক করতে পারত। এ কারণে এ বছরের শুরুর দিন থেকে নেটবিহীন পেজার ব্যবহারের দিকে ঝুঁকে তারা।

বাংলাদেশ সময়: ০৯৫৪ ঘণ্টা,সেপ্টেম্বর ১৮, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।