ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

জাতীয়

চা গবেষণা ইনস্টিটিউটে সার্টিফিকেট প্রশিক্ষণ কোর্স সম্পন্ন

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, জুলাই ১২, ২০২৪
চা গবেষণা ইনস্টিটিউটে সার্টিফিকেট প্রশিক্ষণ কোর্স সম্পন্ন সমাপনী পর্বে স্থান অর্জনকারী প্রশিক্ষণার্থীরা। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: চায়ের রাজধানী শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটে (বিটিআরআই) চা ব্যবস্থাপনা, চা উৎপাদন, চা আস্বাদন, উৎকৃষ্ট চায়ের গুণগতমান চিহ্নিতকরণের সার্টিফিকেট প্রশিক্ষণ কোর্স সম্পন্ন হয়েছে।  

এই প্রথমবারের মতো চা বাগানসমূহে গুণগত মানসম্পন্ন চা তৈরি ও কাঙ্ক্ষিত মূল্যপ্রাপ্তির লক্ষ্যে ‘প্রিন্সিপাল অ্যান্ড প্রোসেসেস অব কোয়ালিটি টি ম্যানুফেকচারিং’ শীর্ষক এই সার্টিফিকেট কোর্সে দেশের বিভিন্ন চা বাগানের সহকারী চা ব্যবস্থাপকগণ এই প্রশিক্ষণে অংশ নেন।

বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেলে সপ্তাহব্যাপী পরিচালিত এই কোর্সে সমাপনী ঘোষণা করে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকারীদের হাত পুরস্কার তুলে দেন বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. মো. ইসমাইল হোসেন। সমাপনী পর্বে অংশগ্রহণকারীরা নিজ নিজ অনুভূতি প্রকাশ করেন।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আব্দুল আজিজ, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. তৌফিক আহম্মদ, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা সাইফুল ইসলাম, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাসুদ রানা, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা শোভন কুমার পাল, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কানিজ ফাতেমা তুজ জোহরা, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রিয়াদ আরেফিন, মো. মুজিবুর রহমান প্রমুখ।

সপ্তাহব্যাপী পরিচালিত এ প্রশিক্ষণে ‘প্রথম স্থান’ অধিকার করেন চাকলাপুঞ্জি চা বাগানের সহকারী ব্যবস্থাপক আশফাজুল আলম। ‘দ্বিতীয় স্থান’ ও ‘তৃতীয় স্থান’ অর্জন করেন রাজঘাট চা বাগানের সহকারী ব্যবস্থাপক শাহিউল ইসলাম চৌধুরী ও চন্ডিছড়া বাগানের সহকারী ব্যবস্থাপক রওসাদ চৌধুরী।

উল্লেখ্য, গত ৬ জুলাই এই সার্টিফিকেট কোর্সের উদ্বোধন করেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম, এনডিসি, পিএসসি।

সময়: ১১৭ ঘণ্টা, জুলাই ১২, ২০২৪      
বিবিবি/এসএএইচ        
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।