ঢাকা, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১, ২৫ জুলাই ২০২৪, ১৮ মহররম ১৪৪৬

জাতীয়

আন্দোলনকারীরা চাইলে আজই আলোচনায় বসবে সরকার: আইনমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৪
আন্দোলনকারীরা চাইলে আজই আলোচনায় বসবে সরকার: আইনমন্ত্রী

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে সরকার আলোচনায় বসবে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার (১৮ জুলাই) সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে জাতীয় সংসদের ট্যানেলে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রী আনিসুল হক এ কথা জানান।

কোটা সংস্কারের দাবিতে কয়েকদিন ধরে উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। এর মধ্যে  মঙ্গলবার (১৬ জুলাই) থেকে ঢাকা, চট্টগ্রাম, রংপুরসহ বিভিন্ন এলাকায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে। এতে কয়েকজনের প্রাণহানি হয়েছে।

আনিসুল হক বলেন, এই পরিপ্রেক্ষিতে আমরা দেখেছি এবং বিশদভাবে পরীক্ষা-নিরীক্ষা ও পর্যালোচনা করেছি। শিক্ষার্থীদের যে দাবি ছিল সেই সেই দাবিগুলো বিবেচনা করে সরকার যেহেতু রাজি হয়েছে, সেহেতু আমার মনে হয় আজ থেকে আন্দোলন করার আর কোনো প্রয়োজন নেই। আমি শিক্ষার্থীদের আহ্বান জানাচ্ছি অনুরোধ করছি, তারা যেন সহিংসতা বন্ধ করে এবং এই আন্দোলন প্রত্যাহার বা স্থগিত করে।  

সরকার এত দেরিতে আলোচনা করতে রাজি হলো কেন, এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আন্দোলনকারীরা আজকে প্রস্তাব দিয়েছে, আমরাও আজকেই রাজি হয়েছি। এখানে কোথায় দেরি হলো? 

আলোচনা কি কোটা সংস্কারের পক্ষে যাচ্ছে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি আগেও বলেছি এখনো বলছি মামলাটি আদালতে আছে। মামলাটির শুনানি যখন শুরু হবে তখন সরকারপক্ষ কোটা সংস্কারের প্রস্তাব দেবে। আমরা কোটা সংস্কারের পক্ষে।

আরেক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আমরা কোটা সংস্কারের ব্যাপারে নীতিগতভাবে ঐকমত্য পোষণ করছি।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৪
এসসি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।