ঢাকা, শনিবার, ২ ভাদ্র ১৪৩১, ১৭ আগস্ট ২০২৪, ১১ সফর ১৪৪৬

জাতীয়

রাবনাবাদ চ্যানেলে ৬০০ মিটার রাস্তা নির্মাণ করবে সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
রাবনাবাদ চ্যানেলে ৬০০ মিটার রাস্তা নির্মাণ করবে সরকার

ঢাকা: রাবনাবাদ চ্যানেলের নদীর তীর রক্ষার জন্য ৬০০ মিটার রাস্তা নির্মাণ করবে সরকার। এলক্ষ্যে তিনটি পৃথক প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

এতে মোট ব্যয় ধরা হয়েছে ১৫৭ কোটি ৮৫ লাখ ৩৪ হাজার ৮৪০ টাকা।

রোববার (৩০ জানুয়ারি) দুপুরে ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালে সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, আজকে অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত কমিটির তিনটি এবং ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ১৬টি প্রস্তাব অনুমোদন করা হয়েছে। ক্রয় সংক্রান্ত কমিটির প্রস্তাবনাগুলোর মধ্যে পানি সম্পদ মন্ত্রণালয়ের সাতটি, নৌপরিবহন মন্ত্রণালয়ের তিনটি, কৃষি মন্ত্রণালয়ের তিনটি, শিল্প মন্ত্রণালয়ের একটি, জননিরাপত্তা বিভাগের একটি এবং স্থানীয় সরকার বিভাগের একটি প্রস্তাবনা ছিল। কমিটির অনুমোদিত ১৬টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ১,৩৮৭ কোটি ৩৩ লাখ ১৭ হাজার ৬৪ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে ৪৪৯ কোটি ৪২ লাখ ৮৪ হাজার ৮৮১ টাকা এবং দেশীয় ব্যাংক ও বৈদেশিক ঋণ ৯৩৭ কোটি ৯০ লাখ ৩২ হাজার ১৮৩ টাকা।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন সাংবাদিকদের জানান, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন পায়রা সমুদ্র বন্দর কর্তৃপক্ষ কর্তৃক রাবনাবাদ চ্যানেলের নদী তীর রক্ষার জন্য চেইনেজ 00+000 থেকে 02+200m পর্যন্ত রাস্তা নির্মাণের পূর্ত কাজ যৌথভাবে এমএকিউ, ইপিসি এবং এফকে এর কাছ থেকে ৫৬ কোটি ৫৫ লাখ ২৪ হাজার ২০৩ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি জানান, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন পায়রা সমুদ্র বন্দর কর্তৃপক্ষ কর্তৃক রাবনাবাদ চ্যানেলের নদীর তীর রক্ষার জন্য চেইনেজ 02+200m থেকে 04+400m পর্যন্ত রাস্তা নির্মাণের পূর্ত কাজ যৌথভাবে এবিএম এবং জেআই এর কাছ থেকে ৫৬ কোটি ৫৫ লাখ ২৪ হাজার ২০৩ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। একই প্রকল্পের অপর এক প্রস্তাবে রাবনাবাদ চ্যানেলের নদীর তীর রক্ষার জন্য চেইনেজ 04+400m থেকে 06+600m পর্যন্ত রাস্তা নির্মাণের পূর্ত কাজ যৌথভাবে কাজটি পেয়েছে কে কে এন্টারপ্রাইজ এবং ডিজি বাংলা। এতে ব্যয় হবে ৪৪ কোটি ৭৪ লাখ ৮৬ হাজার ৪৩৪ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।  

সভায় অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো:

জননিরাপত্তা বিভাগের অধীন ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি) কর্তৃক একটি যানবাহন মাউন্টেড ডেটা ইন্টারসেপ্টর (VOIP) এবং রিলেটেড সার্ভিসেস ৫৬ কোটি ৩২ লাখ টাকায় ইউএসএ এর মোবিলেম ইনস্টিটিউটের (Mobileum, Inc. USA) কাছ থেকে ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া স্থানীয় সরকার বিভাগের অধীন ঢাকা ওয়াসা কর্তৃক ‘সায়েদাবাদ পানি শোধনাগার প্রকল্পের (ফেজ-৩) কম্পোনেন্ট-2 বাস্তবায়নের লক্ষ্যে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠান যৌথ উদ্যোগে COWI A/S এবং মট ম্যাকডোনাল্ডকে নিয়োগ দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৯৩ কোটি ৪৩ লাখ ৩০৮ টাকা।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
জিসিজি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।