ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

আন্তর্জাতিক নারী দিবসে ইউল্যাবে ভার্চ্যুয়াল সভা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, মার্চ ১০, ২০২১
আন্তর্জাতিক নারী দিবসে ইউল্যাবে ভার্চ্যুয়াল সভা সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন লেখক ও গবেষক সুপা সাদিয়া

ঢাকা: ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউলাব)-এর ডিপার্টমেন্ট অব ইংলিশ অ্যান্ড হিউম্যানিটিজ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে একটি ভার্চ্যুয়াল আলোচনা সভার আয়োজন করে।

সোমবার (৮ মার্চ) অনুষ্ঠিত ওই আলোচনা সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন লেখক ও গবেষক সুপা সাদিয়া।

এ বছর আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য ছিল ‘চুজ টু চ্যালেঞ্জ’, যার মধ্য দিয়ে সবাইকে নারীর প্রতি বৈষম্যের বিরুদ্ধে অবস্থান নিতে আহ্বান করা হয়েছে। সে অনুযায়ী, আলোচনা সভাটির শিরোনাম ছিল, ‘সেলিব্রেটিং শিরোস’ (Celebrating Sheroes) অর্থাৎ ‘বীর নারীদের স্মরণসভা’।

ডিপার্টমেন্ট অব ইংলিশ অ্যান্ড হিউম্যানিটিজ এর প্রধান ও সহযোগী অধ্যাপক আরিফা গনি রহমানের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে সভাটি শুরু হয়। সভায় লেখক ও গবেষক সুপা সাদিয়া ১৯৫২ ও ১৯৭১ সালের বীর নারীদের নিয়ে তার গবেষণার কথা তুলে ধরেন।

সুপা সাদিয়া বায়ান্নর ৫২ নারী এবং ৭১ এর একাত্তর নারী নামে দু’টি বই প্রকাশ করেছেন। বায়ান্নর ৫২ নারী বইটিতে তিনি ৫২ জন ভাষাসৈনিকের কথা তুলে ধরেছেন। অন্যদিকে, ৭১ এর একাত্তর নারী বইটিতে উঠে এসেছে মুক্তিযুদ্ধে নানাবিধ অবদান রাখা ৭১ জন নারীর বীরত্বের কথা।

সুপা সাদিয়া জানান, ’৫২ এবং ’৭১ এ অবদান রাখা নারীদের নিয়ে এখন পর্যন্ত পর্যাপ্ত গবেষণা করা হয়নি। তিনি বলেন, ‘মুক্তিযুদ্ধে নারীর অবদানের আলোচনাকে ‘বীরাঙ্গনা’ শব্দটির মধ্যেই সীমিত রাখা হয়েছে। ’ এরপর তিনি তার দু’টি বইয়ের কিছু অংশ পড়ে শোনান।

আলোচনা শেষে ইউল্যাবের স্কুল অব আর্টস অ্যান্ড হিউম্যানিটিজ এর ডিন এবং উপ-উপাচার্য অধ্যাপক ড. সামসাদ মুর্তজা তার বক্তব্য রাখেন। ইউল্যাবের ইংরেজি বিভাগের প্রভাষক কাজী মুস্তাবীন নূর সভায় বক্তব্য দেন। ইউল্যাবের শিক্ষক-শিক্ষার্থীরা আলোচনায় অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, মার্চ ১০, ২০২১
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।