ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

মতিঝিল আইডিয়ালের গভর্নিং বডি ভেঙে দেওয়ার দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, মার্চ ১৩, ২০২১
মতিঝিল আইডিয়ালের গভর্নিং বডি ভেঙে দেওয়ার দাবি

ঢাকা: মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডি ভেঙে দিয়ে ঢাকা বিভাগের কমিশনারকে চেয়ারম্যান করে নিরপেক্ষ ব্যক্তিদের নিয়ে চার সদস্য বিশিষ্ট এডহক কমিটি গঠন করার দাবি জানিয়েছে প্রতিষ্ঠানটির অভিভাবক ফোরাম।

শনিবার (১৩ মার্চ) প্রতিষ্ঠানটির অভিভাবক ফোরামের চেয়ারম্যান ফাহিম উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক মো. রোস্তম আলী এক যুক্ত বিবৃতিতে এ দাবি জানান।

বিবৃতিতে নেতারা বলেন, স্কুলের গভর্নিং বডির সভাপতি শিক্ষা মন্ত্রণালয়ে জারি করা ছাত্র-ছাত্রী ভর্তির নীতিমালা অমান্য করে প্রতি বছরই এবং বর্তমান ২০২১ শিক্ষাবর্ষে করোনাকালে লটারি বর্হিভূতভাবে দুই শতাধিক শিক্ষার্থীকে অবৈধভাবে গত ৮ ও ৯ ফেব্রুয়ারি টাকার বিনিময়ে ভর্তি করায়। শিক্ষার্থী প্রতি ৫ লাখ টাকা আদায় করার অভিযোগ রয়েছে। ২০২০ শিক্ষাবর্ষেও একইভাবে ভর্তি বাণিজ্য করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, স্কুল বন্ধ থাকা সত্ত্বেও তিনি (সভাপতি) নিয়ম বর্হিভূতভাবে টাকার বিনিময়ে এক ব্রাঞ্চ থেকে অন্য ব্রাঞ্চে শতাধিক শিক্ষার্থী বদলি করিয়েছেন। করোনাকালে শিক্ষক নিয়োগ বন্ধের সরকারি নির্দেশনা থাকলেও তা উপেক্ষা করে তিনি নিয়োগ বাণিজ্যের জন্য অপ্রয়োজনীয় ও অতিরিক্ত ২৫ জন শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করিয়েছেন। ২০১৯ সালে প্রায় দুইশত শিক্ষক-কর্মচারী নিয়োগ দেওয়া হয়েছে। এখানেও বাণিজ্যের অভিযোগ রয়েছে। বিজ্ঞপ্তি জারি করা সেই নিয়োগ বন্ধ করারও দাবি জানান অভিভাকক নেতারা।

এতে আরও বলা হয়, গভর্নিং বডির সভাপতি উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তা হয়েও অনৈতিকভাবে গভর্নিং বডির অন্যান্য সদস্যদের মাঝে ২০, ১৫, ১০ জন করে শিক্ষার্থী ভর্তির মনগড়া কোটা বণ্টন করে দিয়েছেন। ভর্তি বাণিজ্য ও নিয়োগ বাণিজ্যের মাধ্যমে তিনি দুর্নীতিকে উৎসাহিত করেছেন।

গভর্নিং বডির সভাপতির কারণেই বর্তমানে ছাত্র ভর্তি, শিক্ষক-কর্মচারী নিয়োগ, শিক্ষক-ছাত্র বদলি ও নির্মাণ-কেনাকাটা বাণিজ্যে স্কুলটিতে দুর্নীতির মহামারি চলছে। বর্তমান গভর্নিং বডির প্রাথমিক-মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক স্তরের অভিভাবক প্রতিনিধিদের কারওই অভিভাবকত্ব নাই। সবারই অভিভাবকত্ব স্ব-স্ব স্তর উত্তীর্ণ হয়ে গেছে। আগামী ২২ এপ্রিল এ কমিটির মেয়াদ শেষ। সভাপতিরও দুই মেয়াদ শেষ হবে।

বিবৃতিতে দ্রুত আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের বর্তমান দুর্নীতিগ্রস্থ গভর্নিং বডি ভেঙে দিয়ে করোনাকালে এডহক কমিটি গঠন করাসহ ২০১৭ সাল থেকে আজ পর্যন্ত বর্তমান সভাপতির আমলে এই শিক্ষা প্রতিষ্ঠানের দুর্নীতি, অনিয়মসহ আয়-ব্যায়ের হিসাব তদন্ত করার নিদের্শনার জন্য শিক্ষামন্ত্রীর কাছে দাবি জানানো হয়।

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, মার্চ ১৩, ২০২১
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।