ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৬ জুলাই ২০২৪, ০৯ মহররম ১৪৪৬

জাতীয়

ফিলিস্তিনে গণহত্যা বন্ধে মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৪
ফিলিস্তিনে গণহত্যা বন্ধে মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান ছবি: পিএমও

ঢাকা: ফিলিস্তিনে ইসরায়েলি গণহত্যা বন্ধে মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১৫ জুলাই) সকালে শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত মিশরের রাষ্ট্রদূত ওমর মহিই এলডিন আহমেদ ফাহমি।

এ সাক্ষাতে তিনি এ আহ্বান জানান।

পরে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব কে এম শাখাওয়াত মুন সাংবাদিকদের ব্রিফ করেন।

শেখ হাসিনা বলেন, এ (ফিলিস্তিনে) গণহত্যার বিরুদ্ধে সোচ্চার হতে আমাদের (মুসলিম উম্মাহ) ঐক্যবদ্ধ হতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, তিনি যখনই বিদেশে অথবা কোনো ফোরামে যান তখনই এ ইস্যুতে কথা বলেন এবং ফিলিস্তিনে গণহত্যা বন্ধে কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

তিনি আরও বলেন, যুদ্ধ, অস্ত্র-গোলাবারুদ তৈরিতে যে অর্থ ব্যয় হয় তা মানব কল্যাণে ব্যয় হতে পারে এবং এটি গোটা বিশ্বের জন্য আরও বেশি মঙ্গল নিয়ে আসবে।

মিশর ও বাংলাদেশের মধ্যেকার দ্বিপক্ষীয় বাণিজ্যের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বিপুল সম্ভবনা থাকা সত্ত্বেও প্রত্যাশা অনুযায়ী দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়েনি।

২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশ ও মিশরের মধ্যকার বাণিজ্যের পরিমাণ ছিল ১৮০ দশমিক ৬ মিলিয়ন মার্কিন ডলার। যার মধ্যে রপ্তানি ৩০ দশমিক ১ মিলিয়ন ডলার ও আমদানি ১৫০ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলার।

এ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, কৃষি, টেক্সটাইল, ওষুধ, পর্যটন ও শিক্ষায় সহযোগিতা দুদেশ লাভবান হবে।

ফিলিস্তিন ইস্যুতে মিশরের রাষ্ট্রদূত ওমর মহিই এলডিন আহমেদ ফাহমি বলেন, ফিলিস্তিনে গণহত্যার বিরুদ্ধে মুসলিম উম্মাহকে আরও বেশি ঐক্যবদ্ধ হওয়া উচিত।

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করে রাষ্ট্রদূত বলেন, আপনার মতো নেতা শুধু বাংলাদেশের জন্য নয়, সারা বিশ্বের জন্য প্রয়োজন।

মিশরের সংবিধান অনুযায়ী দেশটির প্রধানমন্ত্রীর পদমর্যাদা সম্পন্ন মিশরের গ্র্যান্ড ইমাম বাংলাদেশ সফরে আগ্রহী বলে জানান ওমর মহিই এলডিন আহমেদ ফাহমি।

এ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ তাকে (মিশরের গ্র্যান্ড ইমাম) স্বাগত জানাতে অপেক্ষা করছে।

মিশরের রাষ্ট্রদূত বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বাড়াতে তার দেশের আগ্রহের কথা জানান।

অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রশংসা করেন তিনি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে মিশরের সাবেক প্রধানমন্ত্রী আনোয়ার সাদাতের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করেন মিশরের রাষ্ট্রদূত।

সাক্ষাৎকালে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া।

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৪
এমইউএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।