ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

শিক্ষার্থীদের গুজবে কান না দেওয়ার আহ্বান বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, জুলাই ২৯, ২০২৪
শিক্ষার্থীদের গুজবে কান না দেওয়ার আহ্বান বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির

ঢাকা: সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সৃষ্ট সংঘাতময় পরিস্থিতিতে শিক্ষার্থীদের গুজবে কান না দেওয়ার আহ্বান বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি। একই সঙ্গে প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করা হয়।

বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি’র সভাপতি শেখ কবির হোসেন’র সভাপতিত্বে অনুষ্ঠিত কার্যনির্বাহী কমিটির জরুরি সভায় শনিবার এই শোক প্রস্তাব গৃহীত হয়।

সোমবার বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সেক্রেটারি জেনারেল ড. কাজী আনিস আহমেদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সৃষ্ট সংঘাতময় পরিস্থিতিতে মর্মান্তিক প্রাণহানির ঘটনায় আমরা গভীরভাবে শোকাহত। শোকসন্তপ্ত সকল পরিবারের প্রতি জানাই গভীর সমবেদনা।

সভায় স্বার্থান্বেষী মহলের নাশকতা, দেশের সম্পদ বিনষ্ট ও সহিংস ঘটনার তীব্র নিন্দা এবং শিক্ষার্থীসহ সাধারণ মানুষের নিরাপত্তা বিধানে নাশকতাকারীদের আইনের আওতায় আনার পদক্ষেপসমূহকে স্বাগত জানানো হয়।

শিক্ষার্থীদের দাবী অনুযায়ী সরকারের প্রজ্ঞাপন জারি, প্রাণহানির ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠন এবং সহিংসতায় আহত শিক্ষার্থীদের চিকিৎসা সহায়তা ও সম্ভাব্য ক্ষতিপূরণ বিষয়ে সরকারের উদ্যোগকে সাধুবাদ জানানো হয়।

এমতাবস্থায়, গুজবে কান না দিয়ে ক্যাম্পাস বন্ধকালীন নিজ নিরাপত্তার স্বার্থে শিক্ষার্থীদের মেস/হোস্টেল ছেড়ে পারিবারিক আবাসস্থলে অবস্থান করার আহবান জানাই।

দেশের ভবিষ্যত বিবেচনার সন্তানতুল্য শিক্ষার্থীদের প্রতি আমাদের দায়িত্ববোধ ও স্নেহশীলতার কোনো ঘাটতি নেই। তাদের যৌক্তিক চাওয়া কিম্বা সমস্যা সমাধানে অভিভাবক শ্রেণী, শিক্ষক ও শিক্ষানুরাগী সমাজ সবসময় তাদের পাশে থাকবে। আজকের শিক্ষার্থীরা আগামি দিনে রাষ্ট্র ও প্রশাসন পরিচালনা করবে বিধায় সহিংসতার বিরুদ্ধে যথাযথ শিক্ষায় তাদের পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে ওঠা জরুরি। এক্ষেত্রে ত্রিশ লাখ শহীদের রক্তে অর্জিত স্বাধীনতার চেতনা ও মূল্যবোধ তাদেরকেই সমুন্নত রাখতে হবে।    

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন সুনাম তথা সংঘাত-সহিংসতামুক্ত ক্যাম্পাসের ভাবমূর্তি এবং অভিভাবকদের আস্থা সংরক্ষণে আমাদের একসাথে কাজ করতে হবে। সহিংস ঘটনার পুনরাবৃত্তি রোধে শিক্ষার্থীদের ‘ক্যাম্পাস কাউন্সেলিং’ জোরদার ও অভিভাবকদের সচেতনতা একান্ত জরুরি। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য ও সর্বস্তরের শিক্ষকদের যথাযথ ভূমিকা পালনের অনুরোধ জানাই।
 
বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি আশা করে, সংঘাত-সহিংসতা মুক্ত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সুনাম রক্ষার্থে শিক্ষার্থীরা শিক্ষার পরিবেশ ব্যাহত হয় কিম্বা ক্যাম্পাস বন্ধ রাখতে হয় এমন সকল কার্যক্রম থেকে নিজেদের বিরত রাখবে এবং প্রতিযোগিতামূলক বিশ্বে নিজেদের যোগ্য করে গড়ে তোলার লক্ষ্যে লেখাপড়ায় মনোনিবেশ করবে। শিক্ষা প্রতিষ্ঠানের যথাযথ পরিবেশ নিশ্চিত করার ক্ষেত্রে সংশ্লিষ্ট সকলের সার্বিক সহযোগিতা একান্তভাবে কাম্য।

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা,জুলাই ২৯,২০২৪
এমআইএইচ/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।