ঢাকা, শুক্রবার, ১৯ আশ্বিন ১৪৩১, ০৪ অক্টোবর ২০২৪, ০০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

 তরুণরা দ্বিতীয় স্বাধীনতা এনেছে, দেশ পরিষ্কার রাখবে তারাই: ফেনীর এসপি 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২৪
 তরুণরা দ্বিতীয় স্বাধীনতা এনেছে, দেশ পরিষ্কার রাখবে তারাই: ফেনীর এসপি 

ফেনী: তরুণদের নেতৃত্বে বাংলাদেশে দ্বিতীয় স্বাধীনতা এসেছে। তরুণরা এখন দেশ সাজাচ্ছে।

তারাই দেশকে পরিচ্ছন্ন রাখবে বলে আশা প্রকাশ করেছেন ফেনীর পুলিশ সুপার (এসপি) হাবিবুর রহমান।  

শুক্রবার (৪ অক্টোবর) সকালে ফেনীর বিজয়সিংহ দিঘি প্রাঙ্গণে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড আয়োজিত পর্যটন কেন্দ্রে পরিচ্ছন্নতা ও বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করে তিনি একথা বলেন।

কর্মসূচিটি বাস্তবায়ন করছে তরুণদের পরিবেশবাদী সংস্থা মিশন গ্রিন বাংলাদেশ, ইয়ুথ চেঞ্জ সোসাইটি বাংলাদেশ, ইকো রেভুলেশন।  

ফেনীর পুলিশ সুপার বলেন, পরিবেশ দূষণের কারণে দেশের মানুষ নানা রোগ-শোকে ভুগছেন।  

যার জন্য প্লাস্টিক অন্যতম দায়ী। প্লাস্টিক দূষণ নিয়ন্ত্রণ এবং বৃক্ষরোপণের মাধ্যমে দেশের পরিবেশ রক্ষায় তরুণরা যেভাবে ভূমিকা রাখছে তা দেখে আমরা আশাবাদী হচ্ছি। পর্যটকদের ফেলা প্লাস্টিক আবর্জনা পর্যটন কেন্দ্রের সৌন্দর্যও নষ্ট করছে।

তাই পর্যটন এলাকাগুলোতে প্লাস্টিকের ব্যবহার কমানো এবং যত্রতত্র আবর্জনা না ফেলতে সবার প্রতি আহ্বান জানান ফেনীর পুলিশ সুপার হাবিবুর রহমান।  

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সুশাসনের জন্য নাগরিক (সুজন) ফেনীর সাধারণ সম্পাদক সাংবাদিক শাহাদাত হোসেন বলেন, বিজয়সিংহ দিঘি ফেনীর সুপরিচিত পর্যটন কেন্দ্রগুলোর একটি। জেলা সার্কিট হাউসের সামনে হওয়ায় বিভিন্ন জেলা থেকে আসা ভিআইপি অতিথিরাও এখানে আসেন। কিন্তু পর্যটকদের ফেলা আবর্জনা এ স্থানটির সৌন্দর্য নষ্ট করছে। সস্প্রতি পৌরসভাও সম্ভাবত আবর্জনা নিচ্ছে না। এমন পরিস্থিতিতের বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের আয়োজনে তরুণরা আজ যে পরিচ্ছন্নতা কর্মসূচি করলো এটি একটি দৃষ্টান্ত। তবে তারাতো প্রতিদিন এভাবে পরিষ্কার করতে পারবে না।  আমরা এটাকে প্রতীকী কর্মসূচি বলতে পারি। এ প্রতীকী কর্মসূচির মাধ্যমে পর্যটকরা সচেতন হলে এবং প্লাস্টিকের ব্যবহার থেকে বিরত থাকলে এ স্থানটির সৌন্দর্য ধরে রাখা সম্ভব হবে।

মিশন গ্রিন বাংলাদেশের পরিচালক পরিবেশ সাংবাদিক কেফায়েত শাকিলের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ফেনী কমিটির সদস্য সোলাইমান হাজারী ডালিম, সাংবাদিক এস এম ইউসুফ আলি, ওমর ফারুক ও ইয়ুথ চেঞ্জ সোসাইটি বাংলাদেশের মিনিস্ট্রি রিপ্রেজেন্টেটিভ তাহসিনুল ইসলাম।  

দুই দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে পর্যটন কেন্দ্রে পরিচ্ছন্নতা কর্মসূচি, বৃক্ষ রোপণ, বৃক্ষ বিতরণ, তরুণ স্বেচ্ছাসেবীদের প্রশিক্ষণ ও বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে টিন বিতরণ করবে সংস্থাগুলো।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২৪ 
এসএইচডি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।