ঢাকা, শুক্রবার, ১ ভাদ্র ১৪৩১, ১৬ আগস্ট ২০২৪, ১০ সফর ১৪৪৬

জাতীয়

চাকরি ফিরে পেতে খুলনায় সাবেক বিডিআর জওয়ানদের মানববন্ধন

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৪
চাকরি ফিরে পেতে খুলনায়  সাবেক বিডিআর জওয়ানদের মানববন্ধন

খুলনা: ঢাকার পিলখানায় ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি তৎকালীন সীমান্তরক্ষী বাহিনী-বিডিআরের (বর্তমানে বিজিবি) সদর দপ্তরে ঘটে যাওয়া হত্যাকাণ্ডের পর চাকরি হারানো ওই বাহিনীর জওয়ানরা মানববন্ধন করেছেন।

শুক্রবার (১৬ আগস্ট) বিকেলে খুলনা মহানগরীর শিববাড়ি মোড়ে জড়ো হয়ে চাকরি ফিরে পেতে তারা ঘণ্টাব্যাপী মানববন্ধন করেন।

 

এতে তৎকালীন বিডিআরের সদস্য ছাড়াও তাদের পরিবারের সদস্যরা অংশ নেন। এর আগে তারা নগরীর বিভিন্ন স্থান থেকে ছোট ছোট র‌্যালি করে এসে শিববাড়ি মোড়ে জড়ো হন।

এসময় তারা বলেন, ইতিহাসের বর্বরোচিত সেদিনের হত্যাকাণ্ড দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনে আলোড়ন সৃষ্টি করে, কিন্তু তৎকালীন হাসিনা সরকার বিদেশি অপশক্তির সহযোগিতায় ব্যক্তিগত ক্ষমতা হাসিলের উদ্দেশে নিরাপরাধ বিডিআর জওয়ানদের ওপর জেল-জরিমানাসহ চাকরিচ্যুত করে। ইতিহাসের বিরল হত্যা কলঙ্কের দাগ লাগিয়ে দেওয়া হয় তাদের ওপর। যার পরিপ্রেক্ষিতে দেশে ২৮ হাজার বিডিআর সদস্য ও তার পরিবার আজও অসহায় জীবনযাপন করছেন। যে হত্যাকোণ্ডের সঙ্গে সাধারণ জওয়ানরা জড়িত নন, তাদেরও আইনের আওতায় এনে বিচারে জেল ও জরিমানা করা হয়েছে।

তাই পরিবার-পরিজন নিয়ে আগামীতে ভালোভাবে বেঁচে থাকার জন্য বর্তমান অন্তর্বর্তী সরকারের কাছে পুনরায় চাকরির সুযোগ চেয়েছেন বিডিআর জওয়ানরা।

এ সময় তারা আরও বলেন, একদিকে যেমন তারা অপরাধ না করে অপরাধী হয়ে জেলের ঘানি টেনেছেন অপর দিকে কাজ হারিয়ে কষ্টে দিনাতিপাত করছেন তারা এবং তাদের পরিবার। এ পরিস্থিতি থেকে তারা মুক্তি চান। দেশের জন্য কাজ করে তারা গর্বিত হতে চান; সঙ্গে হাসি ফুটাতে চান পরিবারের সদস্যদের মুখে।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৪
এমআরএম/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।