ঢাকা, শনিবার, ২ ভাদ্র ১৪৩১, ১৭ আগস্ট ২০২৪, ১১ সফর ১৪৪৬

জাতীয়

ছাঁটাই বন্ধ করাসহ বিভিন্ন দাবিতে বরিশালে সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২৪
ছাঁটাই বন্ধ করাসহ বিভিন্ন দাবিতে বরিশালে সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

বরিশাল: জোর করে ওভারটাইম করানো, অন্যায়ভাবে শ্রমিক ছাঁটাই বন্ধ করাসহ বেতন-বোনাস বৃদ্ধি করাসহ বিভিন্ন দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান অপসোনিন ফার্মার শ্রমিকরা।

শনিবার (১৭ আগস্ট) বরিশাল নগরের রুপাতলী এলাকার শহিদ আব্দুর রব সেরনিয়াবাত টোল প্লাজার সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা।

প্রত্যক্ষদর্শী ইমরান হোসেন জানান, রুপাতলীর গ্যাস্টারবাইন এলাকায় ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান অপসোনিন ফার্মা লিমিটেড এর কারখানা রয়েছে। শনিবার সকাল ৮টার দিকে সে কারখানার শ্রমিকরা বরিশাল-ঢাকা মহাসড়কের শহিদ আব্দুর রব সেরনিয়াবাত সেতুর টোলপ্লাজায় অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। এতে ওই সড়ক দিয়ে যান চলাচল বন্ধ হয়ে যায়।

তিনি জানান, এর মাঝে শ্রমিকদের বিক্ষোভের মুখে ও প্রশাসনের চাপে কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে আসেন এবং বিক্ষোভকারীদের কারখানায় গিয়ে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে তাদের বিষয়টি সমাধানের জন্য বলেন। তবে বিক্ষোভকারীরা সড়কেই তাদের দাবিগুলোর বিষয়ে সমাধান চান। পরে প্রশাসনের হস্তক্ষেপে শ্রমিকরা পার্শ্ববর্তী একটি তেলের পাম্পে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় বসেন। আলোচনাস্থলে নেতারা রয়েছেন।

 এদিকে জেলা বাসদের সমন্বয়কারী ডা. মনীষা চক্রবর্তী জানান, গত কয়েকদিন ধরে অপসোনিন অপসোনিন ফার্মা লিমিটেড এর শ্রমিকরা তাদের অন্যায়ভাবে ছাঁটাই বন্ধ করাসহ ৯ দফা ন্যায্য দাবির কথা তুলে ধরছেন কর্তৃপক্ষের কাছে। বরিশাল নগরের বগুরা রোডে অপসোনিন ফার্মার কারখানার শ্রমিকরা এর আগে ১৫ আগস্ট অবস্থান কর্মসূচিও পালন করেন। তবে দাবি বাস্তবায়নে কর্তৃপক্ষ কোনো ভূমিকা না রাখায় কোম্পানির সব কয়টি ইউনিটের শ্রমিকরা আজ সড়কে নেমেছে।

এদিকে শ্রমিকরা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা কর্মে ফিরবেন না। তারা বলছেন, ন্যায্য দাবির কথা তুলে ধরলেই কোম্পানির কর্মকর্তারা তাদের চাকুরিচ্যুত করেন নয়তো নানানভাবে চাপে রাখেন। কিন্তু তারা বুঝতে চান না যে শ্রমিকের পরিশ্রমের কারণেই লাভের মুখ দেখছে কোম্পানি। সর্বশেষ গত ১৫ আগস্ট অবস্থান কর্মসূচি পালন করতে গেলে শ্রমিকদের দাবি মানার কথা না বলে ভয়ভীতি দেখাতে শুরু করেন।

এদিকে শ্রমিকদের হুমকি ও হয়রানির প্রতিবাদ জানিয়ে ওইদিন রাতেই বিবৃতি দিয়েছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি দুলাল মল্লিক ও দপ্তর সম্পাদক শহিদুল ইসলামসহ নেতারা। ১৫ আগস্ট রাতে দেওয়া ওই বিবৃতিতে নেতারা বলেন, অপসোনিন ফার্মা দীর্ঘদিন ধরে শ্রমিকদের ওপর অত্যাচার অনাচার করে আসছে। এতদিন ক্ষমতাসীনদের সঙ্গে নানা যোগসাজশ করে তারা শ্রমিক বিক্ষোভ দমন করে আসছিলেন। গতকাল থেকে অপসোনিন কারখানায় অযৌক্তিক শ্রমিক ছাঁটাই শুরু হলে শ্রমিকরা তার প্রতিবাদ করে এবং শ্রমিক ছাঁটাই বন্ধ করা সহ দীর্ঘদিন ধরে কাজ করা অস্থায়ী শ্রমিকদের স্থায়ীকরণ এবং ন্যায্য মজুরি প্রদান, ৮ ঘণ্টা ডিউটিসহ ৯ দফা দাবিতে ১৫ আগস্ট বিকেল ৪টা থেকে অবস্থান কর্মসূচি পালন করেস। কিন্তু এ অবস্থান কর্মসূচি করার সময় মালিকপক্ষ তাদের নানা রকম হুমকি ও হয়রানি করে।

নেতারা বলেন, ন্যায্য দাবিতে আন্দোলন করা প্রত্যেক মানুষের সাংবিধানিক অধিকার। আন্দোলনের মধ্য দিয়েই বর্তমান অন্তর্বর্তী সরকার ক্ষমতায় এসেছে। বৈষম্য বিলোপের প্রতিশ্রুতি দিয়ে ছাত্র-জনতার অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতায় আসা সরকারের আমলে যদি শ্রমিকের ন্যায্য আন্দোলনের ওপরে হয়রানি করা হয় সেটা অত্যন্ত দুঃখজনক। নেতারা অবিলম্বে অপসোনিন ফার্মার শ্রমিকদের ওপর সব হয়রানি বন্ধ করার দাবি জানান এবং শ্রমিকদের ন্যায্য দাবি মেনে নেওয়া আহ্বান জানান।

তবে দাবিগুলো এবং শ্রমিক বিক্ষোভের বিষয়ে এ পর্যন্ত কোম্পানির কোন কর্মকর্তা সাংবাদিকদের সঙ্গে আনুষ্ঠানিকভাবে কথা বলতে রাজি হননি। তবে তারা বলেছেন, শ্রমিকদের সঙ্গে আলোচনা করে সমস্যা সমাধানের চেষ্টা চলছে।

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২৪
এমএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।