ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

জাতীয়

রাঙামাটিতে বন্যায় কৃষিখাতে ক্ষতির পরিমাণ অর্ধকোটি টাকা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৬ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৪
রাঙামাটিতে বন্যায় কৃষিখাতে ক্ষতির পরিমাণ অর্ধকোটি টাকা বন্যাকবলিত এলাকা

রাঙামাটি: রাঙামাটিতে এবারের বন্যায় কৃষিখাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। জেলার দুই হাজার ১০০ হেক্টর জমি বন্যার পানিতে তলিয়ে গেছে।

কৃষি অফিসের তথ্যমতে, জেলার বাঘাইছড়ি, লংগদু এবং নানিয়ারচর উপজেলায় কৃষির ক্ষতি হয়েছে। ক্ষতির পরিমাণ প্রায় অর্ধকোটি টাকা বলে কৃষি বিভাগের পক্ষ থেকে জানানো হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাঙামাটি আঞ্চলিক কার্যালয়ের অতিরিক্ত পরিচালক তপন কুমার পাল বলেন, বন্যায় ১১ হাজার কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতি হয়েছে আউশ, আমন, গ্রীষ্মকালীন সবজি, আদা, হলুদসহ বেশকিছু ফসল।

রাঙামাটি জেলা প্রশাসনের কার্যালয় থেকে জানানো হয়, পানি কমতে শুরু করলেও জেলায় এখনো পানিবন্দি প্রায় ১৫ হাজার মানুষ। ১০টি উপজেলায় ৯২ মেট্রিক টন খাদ্যশস্য বরাদ্দ দেওয়া হলেও ৪৭ মেট্রিক টন বিতরণ করা সম্ভব হয়েছে।

এদিকে কাপ্তাই বাঁধ দিয়ে এখনো পানি ছাড়া অব্যাহত রাখা হয়েছে। কাপ্তাই কর্ণফুলী বিদ্যুৎ কেন্দ্র থেকে জানানো হয়, আজ ১৬ জলকপাট দেড় ফুট খুলে দিয়ে ৩০ হাজার কিউসেক পানি ছাড়া হচ্ছে। হ্রদে বর্তমানে পানি রয়েছে ১০৮ ফুট মীনস সী লেভেল। হ্রদে যথেষ্ট পানি থাকায় বর্তমানে কেন্দ্রটি থেকে ২১৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ০৯০৩ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।