ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

নারী-শিশুর উন্নয়নে কক্সবাজারে বেতার সংলাপ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
নারী-শিশুর উন্নয়নে কক্সবাজারে বেতার সংলাপ

কক্সবাজার: ‘নারীর প্রতি সহিংসতা রোধ’ বিষয়ে জনগণকে উদ্বুদ্ধকরণ এবং জনসচেতনতা তৈরির লক্ষ্যে কক্সবাজারে অনুষ্ঠিত হয়েছে বেতার সংলাপ।

বুধবার (৩০ মার্চ) দুপুরে উখিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রমের আওতায়, ইউনিসেফের সহযোগিতায় বাংলাদেশ বেতার কক্সবাজার কেন্দ্র এ সংলাপের আয়োজন করে।

কক্সবাজার বেতারের আঞ্চলিক পরিচালক মোহাম্মদ আশরাফ কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও জাতীয় প্রকল্প পরিচালক মো. আনছার আলী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ও প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন সিআইডির বিশেষ পুলিশ সুপার মুহাম্মদ ফয়সাল আহম্মেদ, উখিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী, উপজেলা শিক্ষা অফিসার গুলশান আক্তার ও মুক্তি কক্সবাজার এর প্রোটেকশান অফিসার অ্যাডভোকেট পুজা ভট্টাচার্য্য।

সাংবাদিক মো. আলী জিন্নাত এর সঞ্চালনায় সংলাপের শুরুতে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ বেতার, কক্সবাজার কেন্দ্রের আঞ্চলিক পরিচালক মোহাম্মদ আশরাফ কবির।

স্বাগত বক্তব্যে বেতারের জনমূখী কার্যক্রম চলমান রাখার অঙ্গীকার ব্যক্ত করে নারী সমাজের আগের ও পরের  অবস্থান এবং বর্তমান অগ্রগতিতে বর্তমান সরকারের ভূমিকার কথা উল্লেখ করেন আশরাফ কবীর।

অ্যাডভোকেট পুজা ভট্টাচার্য্য যৌতুক আইন, পারিবারিক কলহ রোধে আইন, অনলাইন সুরক্ষা আইনসহ আইনের বিভিন্ন ধারা উল্লেখ করে প্রতিকারের ব্যবস্থাগ্রহণের জন্য সব নারীকে এগিয়ে আসার আহ্বান জানান।  

উখিয়া উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী শিশু ও নারী পাচার নিয়ে বর্তমান সরকারের উদ্যোগের কথা উল্লেখ করে বলেন, পাচার রোধে আমরা এখন অনেকটাই সফল।

অনুষ্ঠানে সাইবার সিকিউরিটি, বিবাহ পরবর্তী সহিংসতা এবং ইভটিজিং প্রতিরোধে সরকারি দপ্তরের হেল্প ডেস্ক, কমিউনিটি পুলিশিং, বিট পুলিশিং এবং দুটি বিশেষায়িত হটলাইন ৯৯৯ এবং ৩৩৩ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন সিআইডির বিশেষ পুলিশ সুপার মুহাম্মদ ফয়সাল আহম্মেদ।

তিনি আরও বলেন, আমাদের কণ্ঠ উঁচিয়ে প্রতিবাদী হতে হবে। আওয়াজ তুলতে হবে যেকোনো ধরনের সহিংসতার বিরুদ্ধে।  

সমাপনী বক্তব্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রমের জাতীয় প্রকল্প পরিচালক ও  যুগ্ম সচিব মো. আনছার আলী সংলাপে উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান।

দেশের নারী শিশুর পরিসংখ্যান উল্লেখ করে তিনি সরকারের এসডিজিসহ অন্যান্য কার্যক্রমে নারীদের অংশগ্রহণ বাড়ায় সন্তোষ প্রকাশ করেন।

তিনি আরও বলেন, ‘জাতির জনক আমাদের একটি স্বাধীন দেশ উপহার দিয়েছেন, সেই দেশকে নির্দিষ্ট লক্ষ্যমাত্রায় পৌঁছাতে আমাদের নিজেদের সচেতন হতে হবে এবং সবাইকে এক সঙ্গে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানটির আলোচনা পর্ব উপস্থাপনা করেন বাংলাদেশ বেতার কক্সবাজার কেন্দ্রের অনুষ্ঠান ঘোষক শামীম আক্তার।  

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ বেতার সদর দপ্তরের সহকারী প্রকল্প পরিচালক ও বাণিজ্যিক কার্যক্রমের আঞ্চলিক পরিচালক মো. আনাতোর আমজাদ ও বাংলাদেশ বেতার, কক্সবাজার কেন্দ্রের সহকারী পরিচালক (অনুষ্ঠান) মোহাম্মদ সুলতান আহমেদসহ স্থানীয় জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক ও সাধারণ উপকারভোগীরা।  

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
এসবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।