ঢাকা, শুক্রবার, ১১ শ্রাবণ ১৪৩১, ২৬ জুলাই ২০২৪, ১৯ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের হত্যার বিচার দাবিতে বার্লিনে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৪
কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের হত্যার বিচার দাবিতে বার্লিনে বিক্ষোভ

বাংলাদেশে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর নির্বিচারে হামলা চালিয়ে শত শত ছাত্র, সাংবাদিক ও সাধারণ মানুষকে হত্যার প্রতিবাদে জার্মানির রাজধানী বার্লিনে বিক্ষোভ সমাবেশ করেছেন প্রবাসী বাংলাদেশিরা।  

জার্মানির বিভিন্ন শহরের বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিপুল সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী, প্রবাসী বাংলাদেশি, ও জার্মান সচেতন নাগরিক একত্র হয়ে বাংলাদেশে চলমান ছাত্র আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন।

দল-মত নির্বিশেষে সব পেশার মানুষ এ প্রতিবাদ সভায় অংশগ্রহণ করেন।

বুধবার (২৪ জুলাই) বার্লিনের প্রাণকেন্দ্রে অবস্থিত জার্মান চ্যান্সেলরের অফিসের সামনে বিকেল পাঁচটায় পূর্বঘোষিত কর্মসূচি শুরু হওয়ার আগেই কয়েকশ শিক্ষার্থী জড়ো হয়ে স্লোগানে স্লোগানে পুরো এলাকা প্রকম্পিত করে তোলে। পরে মহাসমাবেশটি লোকে লোকারণ্য হলে কোটা শহীদদের প্রতি এক মিনিট নীরবতার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে শুরু করা হয়। দেশে নির্যাতিত পরিবারের বর্ণনা দেন অনেকে। শিশু-কিশোরদের মুখেও শোনা যায় নির্যাতনের করুণ ইতিহাস।

কবিতা আবৃতি করেন প্রতিবাদকারীরা। দেশে কোটা আন্দোলনে নিহতদের ছবি সংবলিত পোস্টার, প্ল্যাকার্ড, ব্যানার, ফেস্টুন প্রদর্শন করে জাতীয় পতাকা উড়িয়ে স্লোগানে স্লোগানে মুখর ই প্রতিবাদ সভা থেকে অবিলম্বে ছাত্রদের ওপর হামলা ও হত্যাকাণ্ড বন্ধ করার জোর দাবি জানান প্রতিবাদকারীরা।  

সমাবেশে সাধারণ শিক্ষার্থীরা আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলাকারী ও হামলার হুকুমদাতাদের অবিলম্বে আন্তর্জাতিক আদালতে বিচারের দাবি জানান। বাংলাদেশে ইন্টারনেট ব্যবস্থাসহ সব যোগাযোগ মাধ্যম বন্ধ করে দেওয়ার তীব্র প্রতিবাদও জানান তারা।  আন্দোলনকারীদের বিরুদ্ধে আনা সব মিথ্যা মামলা প্রত্যাহার এবং সরকারকে পদত্যাগের দাবি করেন প্রতিবাদকারীরা।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।