ঢাকা, শনিবার, ১৫ ভাদ্র ১৪৩১, ৩১ আগস্ট ২০২৪, ২৫ সফর ১৪৪৬

জাতীয়

কক্সবাজার সমুদ্র সৈকতে ভেসে এলো মৃত ডলফিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫২ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৪
কক্সবাজার সমুদ্র সৈকতে ভেসে এলো মৃত ডলফিন

কক্সবাজার: কক্সবাজার সমুদ্র উপকূলের সোনারপাড়া সৈকতে আবারও ভেসে এলো মৃত স্পিনার ডলফিন।  

শুক্রবার (৩০ আগস্ট) বিকেল ৫টার দিকে ডলফিনটি ভেসে আসে বলে জানিয়েছেন বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের (বোরি) জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা তরিকুল ইসলাম।

 

তিনি জানান, মৃত ডলফিনটি সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের ক্যাম্পাসে রাখা হয়েছে। স্পিনার প্রজাতির ডলফিনটি ৮ ফুট দৈর্ঘ্য ও ওজন ৯৫ কেজি। ধারণা করা হচ্ছে, ২৪ ঘণ্টার মধ্যে ডলফিনটির মৃত্যু হতে পারে।  

তরিকুল ইসলাম বলেন, ডলফিনটির শরীরে কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। দাতগুলো সব ভোতা অবস্থায় আছে। পেটে কোনো রকম খাবার পাওয়া যায়নি।  
শরীরেও পচনের চিহ্ন দেখা যায়নি। ধারণা করা হচ্ছে, বয়স্কজনিত কারণে ডলফিনটি মারা গেছে।  

এর আগে চলতি বছরের ১৪ থেকে ১৬ ফেব্রুয়ারি সুগন্ধা, হিমছড়ি ও ইনানী সৈকতে পরপর দুটি ইরাবতী ও একটি হ্যাম্পব্যাক প্রজাতির ডলফিন এবং একটি বিপন্ন প্রজাতির স্তন্যপায়ী পরপইস ভেসে আসে। এছাড়া ২৫ ফেব্রুয়ারি হিমছড়ি সৈকতে ভেসে এসেছিল একটি ইরাবতী ডলফিন।  

২০২৩ সালের ৩০ মার্চ সুগন্ধা পয়েন্ট সৈকতে একটি মৃত ইরাবতী ডলফিন ভেসে এসেছিল। এর আগে একই বছরের ৮ ফেব্রুয়ারি ইনানীর হোটেল রয়েল টিউলিপ সংলগ্ন সৈকতে একই প্রজাতির মৃত ডলফিন ভেসে আসে। ২০২২ সালের ২৩ আগস্ট ও ২০ মার্চ একই সৈকতে মৃত ডলফিন ভেসে আসে। ২০২০ সালের এপ্রিল মাসের শুরুতেও টেকনাফ সৈকতে দুটি মৃত ডলফিন ভেসে এসেছিল। ২০২১ সালের ৯ ও ১০ এপ্রিল পরপর দুদিনে হিমছড়ি সৈকতে দুটি মৃত তিমি ভেসে এসেছিল।

বাংলাদেশ সময়: ২২৫০ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৪
এসবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।