ঢাকা, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১, ২৫ জুলাই ২০২৪, ১৮ মহররম ১৪৪৬

জাতীয়

বিটিভি ভবন-মেট্রোরেলে সহিংসতা: গণঅধিকারের তারেকসহ গ্রেপ্তার ৪ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৪
বিটিভি ভবন-মেট্রোরেলে সহিংসতা: গণঅধিকারের তারেকসহ গ্রেপ্তার ৪ 

ঢাকা: কোটা সংস্কারের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ভবন, মেট্রোরেল ও রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে সহিংসতা এবং নাশকতার ঘটনায় জড়িত গণঅধিকার পরিষদের যুগ্ম সদস্য সচিব মো. তারেক রহমানসহ চারজনকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

গ্রেপ্তার আসামিরা হলেন- গণঅধিকার পরিষদের যুগ্ম সদস্য সচিব মো. তারেক রহমান (৩১) ও তার সহযোগী মো. সজল মিয়া (২৪), আল ফয়সাল রকি (২৭) ও মো. আরিফুল ইসলাম (৩০)।

সোমবার (২২ জুলাই) রাজধানীর মিরপুর ও বাড্ডা এলাকায় অভিযান পরিচালনা তাদের গ্রেপ্তার করে র‍্যাব সদর দপ্তর গোয়েন্দা শাখা ও র‍্যাব-১ এর একটি আভিযানিক দল।

অভিযানে তাদের কাছ থেকে উদ্ধার করা হয় দুটি শর্টগানের খালি খোসা, দুটি ল্যাপটপ, তিনটি সিপিইউ, একটি হার্ড ডিক্স, একটি মডেম, একটি এটিএমকার্ড, চারটি মোবাইল ফোন ও নগদ ১১ হাজার ৮৮৭ টাকা।  

র‍্যাব জানায়, সাম্প্রতিক সময়ে রাজধানীর বিভিন্ন স্থানে হামলা, নাশকতা ও অগ্নিসংযোগে গ্রেপ্তার আসামিরা সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। বিভিন্ন বিরোধী রাজনৈতিক দল, মুক্তিযুদ্ধ বিরোধী ও রাষ্ট্রবিরোধী চক্রের নির্দেশনায় তারা এ হামলা ও নাশকতায় অংশ নেন। গ্রেপ্তার আসামিরা মূলত তারেকের নির্দেশনা ও নেতৃত্বে রাজধানীর বিটিভি ভবনসহ, মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর-১০ স্টেশনসহ রামপুরা, বাড্ডা, মিরপুরে বিভিন্ন স্থানে নাশকতা ও অগ্নিসংযোগ করে। দেশে ও দেশের বাইরের বিভিন্ন রাষ্ট্রবিরোধী কুচক্রী মহলের সঙ্গে তারেক নিয়মিত যোগাযোগ করতেন বলেও জানায় র‌্যাব।

মঙ্গলবার (২৩ জুলাই) দুপুরে কারওয়ান বাজারে র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানিয়েছেন র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মুনীম ফেরদৌস।  

লেফটেন্যান্ট কর্নেল মুনীম ফেরদৌস বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার আসামিরা দেশের বিভিন্ন স্থানে নাশকতা ও সহিংসতার ঘটনার সঙ্গে তাদের সংশ্লিষ্টতার বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে রাজধানীর বিভিন্ন স্থানে হামলা, নাশকতা ও অগ্নিসংযোগে গ্রেপ্তার আসামিরা সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। বিভিন্ন বিরোধী রাজনৈতিক দল, মুক্তিযুদ্ধ বিরোধী ও রাষ্ট্রবিরোধী চক্রের নির্দেশনায় তারা এ হামলা ও নাশকতায় অংশ নেন। গ্রেপ্তার আসামিরা মূলত গ্রেপ্তার তারেকের নির্দেশনা ও নেতৃত্বে রাজধানীর বিটিভি ভবনসহ, মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর-১০ স্টেশনসহ রামপুরা, বাড্ডা, মিরপুরে বিভিন্ন স্থানে নাশকতা ও অগ্নিসংযোগ করেন।

তিনি বলেন, আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে র‍্যাব ফোর্সেস সড়ক ও আকাশ পথে টহল কার্যক্রম পরিচালনাসহ গোয়েন্দা নজরদারি বাড়ায়। চলমান নাশকতা ও সহিংসতায় র‍্যাবের হেলিকপ্টার টহলের মাধ্যমে বিভিন্ন স্থানে আটকে পড়া আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য ও সাধারণ জনগণসহ প্রায় ১০০ জনকে উদ্ধার করে নিরাপদ স্থানে স্থানান্তর করা হয়।  

এছাড়াও রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে দুষ্কৃতকারী ও সন্ত্রাসীদের সহিংস হামলা ও আক্রমণ প্রতিহত করতে গেলে দুষ্কৃতকারী ও সন্ত্রাসীদের হামলায় র‍্যাবের একজন সদস্য গুরুতর আহতসহ প্রায় শতাধিক সদস্য আহত হন এবং ১৩টি গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। দুষ্কৃতকারী ও স্বার্থান্বেষী মহলের অপতৎপরতার সঙ্গে জড়িতদের আইনের আওতায় নিয়ে আসতে গোয়েন্দা নজরদারি অব্যাহত রেখেছে র‍্যাব।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৪
এসজেএ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।